All Roundbd

All Roundbd

আপনার সেবায় আপনার পাশে

create_website
বিকাশে বকেয়া বিদ্যুৎ বিল

বিকাশে বকেয়া পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

বিকাশে বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করা খুবই সহজ । এই বিষয়টা নিয়েই আজ আলোচনা করব ।চলুন শুরু করা যাক ।

আমরা অনেকেই বিকাশে বিদ্যুৎ বিল দেই । বিকাশে পল্লী বিদ্যুৎ বিল দেয়া সহজ ,ঝামেলা বিহীন ।ব্যাংকে যেতে হয় না , লাইনে দারাতে হয় না ,জ্যামে বসে থাকতে হয় না । তো এই রকম নানা সুবিধার জন্য আমরা বিকাশে পল্লী বিদ্যুৎ বিল দেই ।

এখন আসি বকেয়া বলতে আমি আসলে কি বুঝাতে চাচ্ছি ? কোনটা আসলে বকেয়া বিল ?

নিচে আমি একটি পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ দিলাম । তো দেখুন বিলের কাগজের কোনার দিকে তারিখ দেওয়া আছে ।

পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ
বিদ্যুৎ বিল এর কাগজ

উপরের ছবিটা ভাল করে লক্ষ্য করুন ।এটি একটি বিদ্যুৎ বিলের কাগজ । তো এই পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ এর কোনায় দেখুন যে (আমি চিহ্নিত করে রেখেছি ) বিল দেয়ার তারিখ দেয়া আছে ।

নিচের ছবিটা লক্ষ্য করুন ।ভাল করে খেয়াল করে দেখুন আমি চিহ্নিত করে রেখেছি ।

পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ এর বিস্তারিত
পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ এর বিস্তারিত

তো দেখুন পল্লী বিদ্যুৎ বিল এর কাগজ এ প্রথম যে তারিখটি চিহ্নিত করা হয়েছে সেটি হচ্ছে বর্তমান মাসের বিল প্রধানের তারিখ । অর্থাৎ এই তারিখ এর মধ্যে আপনি কোন জরিমানা ছাড়া বিদ্যুৎ বিল দিতে পারবেন ।আমি মনে করি এই তারিখ এর মধ্যে পল্লী বিদ্যুৎ বিল দিয়ে দেয়াই উত্তম ।না হলে পরে আপনাকে হয়ত ঝামেলা পোহাতে হতে পারে ।

যেমন পরে হয়ত আপনি আর বিকাশেদিয়ে বিলটি দিতে পারলেন না । তখন আপনাকে হয়ত বিল দেয়ার জন্য ব্যাংকে যেতে হতে পারে যা ঝামেলার । তাছারা আপনাকে জরিমানাও দিতে হবে । তাই কি দরকার ঝামেলা এবং জরিমানা দেয়ার ।প্রথম তারিখেই বিলটি দিয়ে দিন ।

অন্য যে ভিডিও গুলো দেখতে পারেন

Banglalink Balance Transfer limit

Bkash Send Money Charge

যাই হোক , ইচ্ছে থাকার পরও আপনি পল্লী বিদ্যুৎ বিলটি প্রথম তারিখে দিতে পারলেন না ।তখন কি হবে ?

উপরে দেখুন আমি আর একটি তারিখ চিহ্নিত করেছি ।সেটা হলো বিলম্ব মাশুল সহ প্রধানের শেষ তারিখ । বিলম্ব মাশুল মানে হচ্ছে জরিমানা । আপনি তাদের প্রথম তারিখে বিল দেন নাই ,তাই তারা আপনাকে পল্লী বিদ্যুৎ বিল দেবার আর একটা সুযোগ দিচ্ছে ।তবে তারা আপনার কাছ থেকে কিছু টাকা জরিমানা নিবে ।

তো এই দুই তারিখে আপনি বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল দিতে পারবেন । আচ্ছা সব ঠিক আছে । কিন্তু আপনি যদি এই দুই তারিখের মধ্যেও পল্লী বিদ্যুৎ বিল না দেন বিকাশ এর মাধ্যমে। তখন কি হবে ?

আসলে এই যে আপনি ২ টি তারিখের মধ্যেও বিল দিলেন না এখন আপনার বিলটি হয়ে গেল বকেয়া বিল । এই বিলটি আপনি আর বিকাশ এর মাধ্যমে দিতে পারবেন না । এই বকেয়া বিলটি যদি এখন আপনি বিকাশের মাধ্যমে দিতে চান তাহলে বিকাশ আপনার বিলটি নিবেনা ।

বা নিলেও দেখবেন যে কিছুক্ষন পর আপনার টাকা ফেরত দিয়ে দিবে । অথবা দেখবেন যে আপনি বিলের সকল তথ্য সঠিক দেয়ার পরও দেখাবে যে বিলের তথ্য সঠিক নয় । কারন আপনার বিলের তথ্য গুলো তখন আর তাদের কাছে (সার্ভারে বা তাদের ডাটাবেইজে )থাকেনা ।

তো এই বিল কি আমি আর দিতে পারবনা ? জি দিতে পারবেন । সেটা নিয়ে আপনাকে চিন্তা করতে হবেনা । আপনার পরবর্তি মাসের পল্লী বিদ্যুৎ বিলের সাথে এই বিলের (চলতি মাসের টা ) টাকাটা যোগ হয়ে (২ টা বিল এক সাথে আর কি ) আসবে । যেটি আপনি উপরের (উপরে যে ২ টি তারিখের কথা বলেছি ) নিয়ম অনুযায়ি দিতে পারবেন । কোন সমস্যা হবেনা ।

আমার তো গত ২ বা তার চেয়েও বেশি মাসের পল্লী বিদ্যৎ বিল দেওয়া হয় নাই ? এগোলো তো বকেয়া হয়ে গেল । তাহলে এই বিল গুলো আমি কি ভাবে দিব ?

আসলে পল্লী বিদ্যুৎ বিল দেবার নিয়মে কিছুটা পরিবর্তন আসছে । আগে প্রতি মাসের বিল আলাদা আলাদা আসত । এক মাসের বিলের কাগজে অন্য মাসের বিলের কোন উল্লেখ থাকতনা ।

কিন্তু এখন আপনার বর্তমান মাসের বিলের সাথে আপনার আগের মাসের বিলের টাকা যোগ হয়ে একসাথে আসবে । তাই আপনাকে আর আগের মাসের বিলের কাগজ নিয়ে চিন্তা করতে হবেনা ।

অন্য যে পোস্ট গুলো দেখতে পারেন

How To Check Banglalink Number

Banglalink MB Transfer

Bkash Merchant Account Charge

Bkash Send Money

এই নিয়মের সবচেয়ে বড় যে সুবিধা তা হলো আপনি খুব সহজে জানতে পারছেন আপনার গত মাসের পল্লী বিদ্যুৎ বিলটি দেয়া হয়েছে কি না । কারন আপনার পূর্ববর্তি মাসের বিল যদি দেয়া না হয়ে থাকে তাহলে বর্তমান মাসের বিলের কাগজে তা উল্লেখ থাকবে ।

যা দিয়ে আপনি খুব সহজেই জানতে পারবেন , আপনার পূর্ববর্তি কোন মাসের বিল বাকি আছে কি না ।

যাই হোক এই বকেয়া বিল কি ভাবে দিবেন বিকাশ এর মাধ্যমে বা অন্য কোন মাধ্যমে ?

আপনি বর্তমান মাসের বিলটি বিকাশ দিয়ে দিয়ে দিলেই আপনার পূর্ববর্তি মাসের বিলও দেয়া হয়ে যাবে । যেহেতু আমি আগেই বলেছি আপনার পূর্ববর্তি মাসের বিলের টাকা বর্তমান মাসের বিলের সাথে যোগ হয়ে আসবে ।তাই এক কাগজেই আপনার সব বিল দেয়া হয়ে যাবে ।

আর একটি কথা , আগে আপনি কোন মাসের বিল দিলেন , কোন মাসের টা দিলেন না ।এরকম করা যেত । অর্থাৎ আপনি বিল ভেঙ্গে ভেঙ্গে দিতে পারতেন ।কিন্তু এটি আর এখন সম্বব নয় । যে হেতু আপনার সকল মাসের বিল একটি কাগজে আসছে ।

তাই আপনাকে পুরো বিলটাই এক সাথে দিতে হবে ।